তেহারি

উপকরণঃ
মুরগি একটা (এক কেজি), পোলাও চাল আধা কেজি, বুটের ডাল এক কাপ, ধনেগুঁড়া আধা চা চামচ, দারুচিনি এলাচ তিন-চারটি করে, তেল আধা কাপ (পোলাওয়ের জন্য), তেল আধা কাপ (মাংসের জন্য), এলাচ, দারুচিনি, জয়ফল জয়ত্রী সব মিলিয়ে গুঁড়া এক টেবিল চামচ, পেঁয়াজ আধা কাপ, স্বাদ লবণ এক চা চামচ।

উপকরণ পরিমাণঃ রসুন বাটা ১ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, মরিচ বাটা আধা চা চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, পানি চালের দেড় গুণ। টকদই আধা কাপ, শাহি জিরা আধা চা চামচ, কাঁচামরিচ ১৫টি, কেওড়া জল ২ টেবিল চামচ।

প্রণালীঃ
বুটের ডাল ৫/৬ ঘন্টা ভিজিয়ে লবণ, তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে সেদ্ধ করে নিতে হবে। মুরগি ছোট টুকরা করে কেটে বাটা মসলা, গুঁড়া মসলা ও টকদই দিয়ে মাখিয়ে ১৫ মিনিট রাখতে হবে। এবার পাত্রে তেল দিয়ে পেঁয়াজ কুচি, দারুচিনি ও এলাচ দিয়ে ব্রাউন করে মাখানো মাংস ও কাঁচামরিচ দিয়ে রান্না করে হালকা ঝোল রেখে নামাতে হবে। নামানোর আগে শাহি মসলার গুঁড়া ও স্বাদ লবণ দিতে হবে। পরিমাণমতো পানি, এলাচ, দারুচিনি, লবণ ও কাঁচামরিচ দিয়ে গরম করে ভেজানো চাল দিয়ে ঢেকে দিতে হবে। যখন পানি চালের সমান হবে, তখন ডাল সেদ্ধ দিয়ে নেড়ে তাওয়ার ওপর অল্প জ্বালে দমে রাখতে হবে ১৫ মিনিট। এবার ঢাকনা খুলে রান্না করা মুরগি ঢেলে ভালোভাবে কাঠের চামচ দিয়ে নেড়ে মিশিয়ে ওপরে শাহি জিরা ও কেওড়া জল ছিটিয়ে আবার ১৫ মিনিট দমে রেখে পরিবেশন করতে হবে।

বিঃ দ্রঃ পোলাওয়ের চাল রান্নার ১০ মিনিট আগে ভিজিয়ে রাখতে হবে।
  • Digg
  • Del.icio.us
  • StumbleUpon
  • Reddit
  • RSS

0 comments:

Post a Comment